ভাদুঘর মাহবুবুল হুদা পৌর আদর্শ উচ্চ বিদ্যালয়

স্থাপিত: ২৩/০৭/১৯৮৯ খ্রি.  EIIN: 103220,  School Code: 9028,  School ID No: 0603261301 
গ্রাম ও ডাকঘর: ভাদুঘর, উপজেলা ও জেলা: ব্রাহ্মণবাড়িয়া 
মোবাইল নম্বর : ০১৬৩১৫৩০৫৫৪, ই-মেইল : badugharmahbulhuda@yahoo.com

বিদ্যালয়ের ইতিহাস

ব্রাহ্মণবাড়িয়া পৌর সভার ১১ ও ১২ নং ওয়ার্ডে অন্তর্গত ভাদুঘর গ্রামের জন গনের চাহিদার প্রেক্ষিতে- ২৩/০৭/১৯৮৯খ্রিঃ তারিখে ব্রাহ্মণবাড়িয়া পৌর সভার সম্মানিত চেয়ারম্যান জননেতা মাহবুবুল হুদা ভূইয়া ভাদুঘর পূর্ব সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠে অনুষ্ঠিত এক সভায় নির্বাচনী ওয়াদা পূরণের প্রথম কাজটির নাম ঘোষণা করেন, ভাদুঘর পৌর আদর্শ উচ্চ বিদ্যালয়। এই ঘোষনার পেক্ষিতে উপস্থিত জনতা চেয়ারম্যান মহোদয় সাহেব কে ধন্যবাদ জানিয়ে আনন্দ উল্লাস প্রকাশ করেন। তাৎক্ষনিক ভাবে বিদ্যালয়ের পরিচালনা করার জন্য জননেতা মাহবুবুল হুদা ভূইয়া কে সভাপতি করে এডহক কমিটি গঠন করা হয়।

উক্ত সভায় সভাপতিত্ব করেন জনাব ফুল মিয়া কমিশনার অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জনাব আ: লতিফ কমিশনার, জনাব আলী আহম্মদ কমিশনার, সামছুল হুদা সাবেক কমিশনার, আ: আউয়াল সাবেক কমিশনার, আবু সাঈদ, সুলতান আহমেদ খান, সহিদ ঢালী, খলিল ঢালী, আ: মতিন ভূইয়া, নুরুল হক টি টি, শেখ আ: জলিল, জনাব মোমেনুল ইসলাম মোল্লা, আলী আকবর মুক্তিযোদ্ধা, মাফুজ মিয়া, আলী আহাম্মদ ভূইয়া, নান্নু মিয়া মাষ্টার, হেবজু ভূইয়া, ছাত্রনেতা এম এ আউয়াল, আ: রকিব ভূইয়া, আ: হাই ডাবলু, হেলন মিয়া, আতাউর রহমান, মমিনুল ইসলাম ভূইয়া, জহিরুল হক জুমু, আলমগীর ঢালী, হেফজুল বারি, আ: আউয়াল, এম এ মান্নান, সোবরাজুর রহমান বীরু, আক্তার জাহান, খন্দকার নাজির হোসেন, জামাল আবেদীন।

জনাব আ: আউয়াল সাবেক কমিশনারের নিকট হইতে জায়গা ক্রয় করা হয়। বিদ্যালয়ের জায়গা ক্রয়ের বিষয়ে জনাব শেখ আবু সাঈদ সহিদ সাহেবের ভূমিকা প্রসংশনীয় ছিল। পরবর্তীতে জনাব আতাউর রহমানকে অস্থায়ী প্রধান শিক্ষক, বাবু নিখিল চন্দ্র দেবনাথ কে শিক্ষক ও মো: সোহরাব ঢালী কে দপ্তরী করে অস্থায়ী ভাবে জনাব মোমেনুল ইসলাম মোল্লা সাহেবের পরিত্যক্ত লীরা পলিথিন ইন্ডাষ্টি এর আধা পাকা দালানে ২৮/০২/১৯৯০খ্রিঃ তারিখে পাঠদান কার্যক্রম শুরু করতে সিদ্ধান্ত নেওয়া হয় এবং ঐ দিন মাত্র ৭ জন ছাত্র/ছাত্রী নিয়ে প্রথম ক্লাশ শুরু হয়।

এ বৎসর ২০/১২/১৯৯০খিঃ তারিখে জননেতা মাহবুবুল হুদা মৃত্যু বরণ করেন। ১৯৯১খ্রিঃ সনে ভারপাপ্ত চেয়াম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন জনাব আ: লতিফ, তিনি বিদ্যালয়টির বর্তমান অবস্থান সি এন্ড বি রোডের পশ্চিম পাশের ভবনটি ব্রাহ্মণবাড়িয়া পৌর সভার মাধ্যমে দরপত্র আহবান করেন এবং ভবনটি নির্মান করেন।

পরবর্তীতে ১৯৯৩খ্রিঃ সনে ব্রাহ্মণবাড়িয়ার পৌর সভার নতুন চেয়াম্যান নির্বাচিত হন জননেতা আল মামুন সরকার এবং তিনিই বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতিও নির্বচিত হন। জনাব আল মামুন সরকার পৌর সভাতে সভা করে বিদ্যালয়টির নাম পরিবর্তনের কথা ব্যক্ত করেন। এবং সর্বসম্মতি ক্রমে তা অনুমোদন পায় তখন থেকে বিদ্যালয়টির নাম হয় ভাদুঘর মাহবুবুল হুদা পৌর আদর্শ উচ্চ বিদ্যালয়। ১৯৯৩খ্রিঃ সনে বিধি মোতবেক শিক্ষক কর্মচারী নিয়োগের জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ হয় এবং প্রধান শিক্ষক ও বিষয় ভিত্তিক শিক্ষক নিয়োগ দেওয়া হয়। তখন ০১/১১/১৯৯৩খ্রিঃ তারিখে প্রধান শিক্ষক হিসাবে নিয়োগ প্রাপ্ত হন জনাব মো: ফরিদ আহাম্মদ খান। এর পর থেকে তিনি অক্লান্ত পরিশ্রম করে বিদ্যালয়টিকে প্রথমে ০১/০১/১৯৯৪খ্রিঃ তারিখে ৮ম শ্রেণি ও ০১/০১/১৯৯৫খ্রিঃ তারিখে ৯ম এবং ০১/০১/১৯৯৬ খ্রিঃ তারিখে ১০ম শ্রেণি স্বীকৃতি ও শিক্ষকের সরকারী বেতনের অংশ ও যাবতীয় কার্যবিধি দক্ষতার সহিত সম্পন্ন করেন। বর্তমানে বিদ্যালয়ে শিক্ষক/কর্মচারী সংখ্যা ২৪জন এবং ছাত্র/ছাত্রীর সংখ্যা ১৩৫০জন। জমির পরিমান ১২৮ শতাংশ। ভবনের সংখ্যা ১নং ভবন আধা পাকা কক্ষ ৮টি, ২নং ভবন দ্বিতল ভিট সহ কক্ষ ৩টি, ৩নং ভবন ভিট পাকা কক্ষ ২টি, ৪নং ভবন ভিট পাকা কক্ষ সংখ্যা ২টি, ৪নং ভবন পাকা কক্ষ নং ৩টি। বিদ্যালয়টি স্থাপিত হওয়ার পর হইতে ব্রাহ্মণবাড়িয়া পৌর সভার নির্বাচিত চেয়ারম্যন গণ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি দায়িত্ব পালন করে আসছেন। বর্তমানে নির্বাচিত ম্যানেজিং কমিটির সভাপতি দায়িত্ব পালন করছেন ব্রাহ্মণবাড়িয়া পৌর সভার সুযোগ্য মেয়র জননেতা জনাব মো: হেলাল উদ্দিন।